শিরোনাম:
ফরিদগঞ্জে কুকুরের কামড়ে আহত ২০ কচুয়ায় মাদক মামলায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার মেঘনায় কার্গোর ধাক্কায় তলা ফেটেছে সুন্দরবন -১৬ লঞ্চের, নারী নিখোঁজ ষোলঘর আদর্শ উবি’র ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডঃ হুমায়ূন কবির সুমন কচুয়ায় নবযোগদানকৃত প্রাথমিক শিক্ষা অফিসারকে শিক্ষক সমিতি শুভেচ্ছা মতলব উত্তরে লেপ-তোশক তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা উপাদী উত্তর ইউনিয়নে দীপু চৌধুরীর স্মরণে মিলাদ ও দোয়া পশ্চিম সকদী ডিবি উচ্চ বিদ্যালয়ে নবগঠিত কমিটির দায়িত্ব গ্রহন মেঘনা নদীতে গোসল করতে গিয়ে তলিয়ে গেছে এক যুবক ফরিদগঞ্জের ঘনিয়া দরবার শরীফের পীরের সঙ্গে ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার সাক্ষাৎ

চাঁদপুরে বিদেশগামীদের নিয়ে ব্যতিক্রম কর্মশালা অনুষ্ঠিত

reporter / ১৩৩ ভিউ
আপডেট : বৃহস্পতিবার, ২৫ মে, ২০২৩

নিজস্ব প্রতিবেদকঃ
ভাগ্যের চাকা ঘুরাতে দেশের অনেকেই ধারদেনা করে বিদেশ যান। আর সেখান থেকে পাঠানো কষ্টার্জিত টাকায় জমি ক্রয় করে প্রতারিত হন কেউ কেউ। এতে প্রতারণার শিকার হয়ে শেষ পরিণতি ঘটে অন্যভাবে। তাই নতুন করে কেউ যেন আর এমন পরিস্থিতির শিকার না হন।
তার জন্য চাঁদপুরে বিদেশগামী কর্মজীবীদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আয়োজকরা জানান, মূলত বিদেশ থেকে পাঠানো টাকা দিয়ে জমি কিনে যাতে তারা প্রতারিত না হন। এই সম্পর্কে সচেতন করতে ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে এই বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়।
বুধবার (২৪ মে) দিনভর চাঁদপুর মেরিন টেকনোলজি ইনস্টিটিউট মিলনায়তনে এই কর্মশালায় বিদেশগামী সাড়ে চার শ যুবক অংশ নেন।
এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান।
এসময় জেলা প্রশাসক বলেন, প্রবাসীদের কষ্টার্জিত টাকা দিয়ে দেশে স্বজনরা জমি ক্রয় করেন। তবে এই ক্ষেত্রে প্রতারিত হওয়ার হার উল্লেখ করার মতো। ফলে হতাশায় পড়ে যান তিনি।
আর যার টাকায় কেনা হয়েছিল এক খণ্ড জমি। তবে এখন দিন পাল্টেছে। তথ্যপ্রযুক্তির কল্যাণে অনলাইন ভূমিসেবার মধ্য দিয়ে সেই প্রতারণা বন্ধ হয়েছে। এতে প্রবাসীদের মুখেও হাসি ফুটেছে। তাই স্মার্ট বাংলাদেশ গড়ায় প্রত্যয় নিয়ে সরকার দেশে এবং প্রবাসীদের জন্য অনলাইন ভিত্তিক ভূমিসেবা চালু করেছে।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী কমিশনার (ভূমি) হেদায়েতউল্লাহ শ্রাবণ। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) রাশেদা আক্তার, সদর উপজেলা নির্বাহী অফিসার সানজিদা শাহনাজ স্মৃতি, চাঁদপুর মেরিন টেকনোলজির অধ্যক্ষ প্রফেসর সাখাওয়াৎ হোসেন, চাঁদপুর প্রেস ক্লাব সভাপতি এএইচএম আহছানউল্লাহ, সনাক নেতা ডা. পিযূষ কান্তি বড়ুয়া প্রমুখ।
অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন, জেলা প্রশাসক কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার আক্তার জাহান সাথী।
ভূমিসেবা সপ্তাহ উপলক্ষে চাঁদপুর জেলা জেলা প্রশাসন ব্যতিক্রমধর্মী এই কর্শশালার আয়োজন করে। খোঁজ নিয়ে জানা গেছে, দেশে এটিই প্রথম কর্মশালা যা আর কোথাও এযাবৎকালে অনুষ্ঠিত হয়নি।


এই বিভাগের আরও খবর