শিরোনাম:
ফরিদগঞ্জে কুকুরের কামড়ে আহত ২০ কচুয়ায় মাদক মামলায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার মেঘনায় কার্গোর ধাক্কায় তলা ফেটেছে সুন্দরবন -১৬ লঞ্চের, নারী নিখোঁজ ষোলঘর আদর্শ উবি’র ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডঃ হুমায়ূন কবির সুমন কচুয়ায় নবযোগদানকৃত প্রাথমিক শিক্ষা অফিসারকে শিক্ষক সমিতি শুভেচ্ছা মতলব উত্তরে লেপ-তোশক তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা উপাদী উত্তর ইউনিয়নে দীপু চৌধুরীর স্মরণে মিলাদ ও দোয়া পশ্চিম সকদী ডিবি উচ্চ বিদ্যালয়ে নবগঠিত কমিটির দায়িত্ব গ্রহন মেঘনা নদীতে গোসল করতে গিয়ে তলিয়ে গেছে এক যুবক ফরিদগঞ্জের ঘনিয়া দরবার শরীফের পীরের সঙ্গে ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার সাক্ষাৎ

'তুমি চাও আমি প্রেমিক হই' বইয়ের মোড়ক উন্মোচন

বইমেলায় চাঁদপুরের ছেলে মো. ইসহাক ফারুকীর বই

reporter / ১১৩ ভিউ
আপডেট : মঙ্গলবার, ১ মার্চ, ২০২২

নিজস্ব প্রতিবেদকঃ

গতকাল ১ মার্চ সন্ধ্যায় বইমেলার মোড়ক উন্মোচন মঞ্চে দৈনিক প্রিয় চাঁদপুর পত্রিকার উপদেষ্টা সম্পাদক মো. ইসহাক ফারুকীর লেখা ‘তুমি চাও আমি প্রেমিক হই’  বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে।

উৎসাহ দিতে পাশে ছিলেন কবি, গবেষক, প্রাবন্ধিক ও বাংলা একাডেমির উপ-পরিচালক ড. সাহেদ মন্তাজ, কবি, উপস্থাপক ও সমাজকর্মী ফারহানা শায়লা, দৈনিক প্রিয় চাঁদপুর পত্রিকার সম্পাদক ও প্রকাশক ও মতলব উত্তর প্রেস ক্লাবের সভাপতি বোরহান উদ্দিন ডালিম, আলোকচিত্রী ও কনফিডেন্স গ্রুপের আইটি ম্যানেজার নজরুল ইসলাম নীরব।

পাশে আরো ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদ ঢাকা মহানগরের সহ-সভাপতি মোমেনা শাহনূর, চিত্রশিল্পী ও বইটির প্রচ্ছদশিল্পী তানজিমা তাবাচ্ছুম এশা, নকশাবিদ গোলাম মহিউদ্দিন টিপু, চিত্র সম্পাদক অপু মনওয়ার, বিপণন কৌশল বিশেষজ্ঞ আবদুল ওয়াহেদ সাইফ, বাংলাদেশ শিল্পকলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা হাসান মাহমুদ ও নকশাবিদ শাকিল নূর, প্রাণ-রসায়নবিদ এনায়েত  এবং বিশেষ অতিথি ইয়ারদিম এ মুযাক্কির আহিল।

মোড়ক উন্মোচনকালে বইটির লেখক মো. ইসহাক ফারুকী বলেন, গতবার গল্পগ্রন্থ প্রকাশিত হয়েছিলো। এইবার কবিতার বই। কিছু মানুষ পাশে না থাকলে এই বইটি বের করা একদম সম্ভব ছিলো না। আজও তারা পাশে আছেন। কবিতার বই যারা পছন্দ করেন, তারা পড়বেন আশা করি।

ড. সাহেদ মন্তাজ বলেন, কবি অনেকদিন ধরেই লিখছেন। তার লেখার হাত খুবই ভালো। রোমান্টিক ধাঁচের এই বইটি সবার পছন্দ হবে বলে আমি মনে করছি।

সাংবাদিক বোরহান উদ্দিন ডালিম বলেন, কবি মো. ইসহাক ফারুকী অনেক ভালো লিখেন। তার লেখা কবিতাগুলোও সবার ভালো লাগবে।

কবি ফারহানা শায়লা বলেন, আমি যতই তাকে দেখছি, তার প্রতিভায় মুগ্ধ হচ্ছি। তার কবিতাগুলোও অনেক সুন্দর।

অমর একুশে বইমেলা ২০২২ উপলক্ষ্যে বাজারে এসেছে সাংবাদিক, কবি, নাট্যকার ও লেখক মো. ইসহাক ফারুকীর দ্বিতীয় বই তুমি চাও আমি প্রেমিক হই। মুক্তভাষ ফাউন্ডেশনের প্রকাশনা ও হাওলাদার প্রকাশনীর পরিবেশনায় কবিতার বইটি পাওয়া যাচ্ছে মেলার ৩৩৭,৩৩৮,৩৩৯ নাম্বার স্টলে। বইটির প্রচ্ছদ করেছেন কবির সহধর্মিনী এবং চাঁদপুরের মেয়ে চিত্রশিল্পী তানজিমা তাবাচ্ছুম এশা। যার আঁকা ছবি দেশে এবং দেশের বাইরে প্রদর্শিত হচ্ছে।

সম্পূর্ণ প্রেমনির্ভর কবিতার বিস্তার ঘটেছে তুমি চাও আমি প্রেমিক হই কাব্যগ্রন্থের প্রতিটি পাতায়। এই কাব্যগ্রন্থে গীতিকবিতা, বর্ণনাত্মক কবিতা, নাটকীয় কবিতা, অবয়ব কাব্য, ওড বা স্তুতি কাব্য, লিমেরিক, হাইকু লেখার চেষ্টা রয়েছে।

এর আগে যাত্রা বিরতি ২০ মিনিট শিরোনামে গত বইমেলায় ছোটগল্প গ্রন্থ প্রকাশিত হয়েছে। বইমেলায় আলোকায়নের স্টলে গল্পগ্রন্থটি পাওয়া যাচ্ছে।

মুক্তিযুদ্ধ, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, মানব সম্পদ, গণমাধ্যম ও যোগাযোগ, জনসংযোগ, সংগঠন ও দক্ষতা উন্নয়ন বিশ্লেষক হিসেবেও মো. ইসহাক ফারুকীর পরিচিতি রয়েছে।  জীবনের অনেকটা বছর পার করেছেন বিজ্ঞাপনী সংস্থা, ম্যাগাজিন, পত্রিকা, অনলাইন, রেডিও, টিভি চ্যানেল, সরকারি প্রকল্প ও বেসরকারি উন্নয়ন সংস্থায়। এরমধ্যে দৈনিক ভোরের কাগজ, দৈনিক সমকাল, দৈনিক আলোকিত সময়, পাক্ষিক বিনোদন বিচিত্রা, মাসিক লুক অ্যাট মি, দ্য রিপোর্ট টুয়েন্টি ফোর ডট কম, দ্য ডেইলি গ্রীন, গো পিআর, রেডিও ধ্বনি ৯১.২ এফএম, দেশ টিভি, আরটিভি, ইনডিপেনডেন্ট টেলিভিশন, সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ), গ্রীন সেভার্স, অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলমেন্ট (এএসডি) অন্যতম। টেলিভিশন ও সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য নাটক লিখছেন। নির্মাণ করছেন শ্রুতিতথ্য ও প্রামাণ্যচিত্র। পত্রিকায় তার লেখা কবিতা, গল্প, প্রবন্ধ ছাপা হয়েছে। তার বাড়ি চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মুদাফর গ্রামে।

 


এই বিভাগের আরও খবর