শিরোনাম:
ফরিদগঞ্জে কুকুরের কামড়ে আহত ২০ কচুয়ায় মাদক মামলায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার মেঘনায় কার্গোর ধাক্কায় তলা ফেটেছে সুন্দরবন -১৬ লঞ্চের, নারী নিখোঁজ ষোলঘর আদর্শ উবি’র ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডঃ হুমায়ূন কবির সুমন কচুয়ায় নবযোগদানকৃত প্রাথমিক শিক্ষা অফিসারকে শিক্ষক সমিতি শুভেচ্ছা মতলব উত্তরে লেপ-তোশক তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা উপাদী উত্তর ইউনিয়নে দীপু চৌধুরীর স্মরণে মিলাদ ও দোয়া পশ্চিম সকদী ডিবি উচ্চ বিদ্যালয়ে নবগঠিত কমিটির দায়িত্ব গ্রহন মেঘনা নদীতে গোসল করতে গিয়ে তলিয়ে গেছে এক যুবক ফরিদগঞ্জের ঘনিয়া দরবার শরীফের পীরের সঙ্গে ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার সাক্ষাৎ

ভাঙ্গনের মুখে পড়বে ইকোনমিক জোন সহ আশ্রয়ন প্রকল্প

reporter / ১৫৪ ভিউ
আপডেট : মঙ্গলবার, ১৭ মে, ২০২২

মতলব উত্তরের মেঘনায় অবৈধভাবে বালু উত্তোলনের সময় ড্রেজার ও বাল্কহেড আটক
মতলব উত্তর প্রতিনিধিঃ
চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনকালে একটি ড্রেজার ও একটি বাল্কহেড’সহ ১জন মিস্ত্রি ও ১জন সুকানীকে আটক করেছে জনতা। সোমবার (১৫ মে) সকালে এ ঘটনা ঘটে। এলাকাবাসীর সূত্রে জানাগেছে, সোমবার সকালে মেঘনা নদীর দশানী এলাকায় ২০-৩০টি ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে বালু খেকোরা। তখন এলাকার লোকজন একত্রিত হয়ে বালু খেকোদের ধাওয়া করে। জনরোষে পরে সকল ড্রেজার চালকরা কৌশলে অন্যত্র পালিয়ে যায়। তখন বিসমিল্লাহ নামে  একটি ড্রেজার ও বাবা-মায়ের দোয়া নামক একটি বাল্কহেড আটক করে জনতা। আটককৃত ড্রেজার ও বাল্কহেড মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ির  হেফাজতে নেয়া হয়েছে।
কলাকান্দা ইউপির চেয়ারম্যান ছোবহান সরকার সুভা বলেন, সম্প্রতি বন্যার প্রভাব ও মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ঘরবাড়িসহ ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়ে যাবে। এতে স্থানীয় জন সাধারণ মারাত্মকভাবে ক্ষতি হবে। এছাড়া মেঘনা নদী সংলগ্ন এলাকায় বিভিন্ন স্থাপনা যেমন- ইকোনমিক জোন, আশ্রয়ন প্রকল্প, বিদ্যালয়, মসজিদ, মাদ্রাসা, কবরস্থান ইত্যাদি ঝুঁকির মধ্যে রয়েছে।
তিনি আরো বলেন, মেঘনা নদীতে অপরিকল্পিতভাবে বালু মহালের ইজারা নেয়া প্রভাবশালী ব্যক্তিরা নির্দিষ্ট সীমারেখা অতিক্রম করে বালু উত্তোলনে করে আসছে। দীর্ঘদিন ধরে এসব বালু মহালের ইজারাদাররা মেঘনা নদীতে ড্রেজার মেশিন বসিয়ে নিয়ম বহির্ভূতভাবে অধিক গভীর হতে বালু উত্তোলন করছেন। ফলে মেঘনা ও মেঘনা পার্শ্ববর্তী অঞ্চলে ভাঙ্গনের ভয়াবহতা বৃদ্ধি পেয়েছে।
মোহনপুর নৌ পুলিশ ফাঁড়ি পরিদর্শক মো. মনির হোসেন বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে এসে আটককৃত ড্রেজার ও বাল্কহেডটি নিজ হেফাজতে নিয়ে যাই। আটককৃতদের বিরুদ্ধে নিয়মিত মামলা হবে।


এই বিভাগের আরও খবর