শিরোনাম:
ফরিদগঞ্জে কুকুরের কামড়ে আহত ২০ কচুয়ায় মাদক মামলায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার মেঘনায় কার্গোর ধাক্কায় তলা ফেটেছে সুন্দরবন -১৬ লঞ্চের, নারী নিখোঁজ ষোলঘর আদর্শ উবি’র ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডঃ হুমায়ূন কবির সুমন কচুয়ায় নবযোগদানকৃত প্রাথমিক শিক্ষা অফিসারকে শিক্ষক সমিতি শুভেচ্ছা মতলব উত্তরে লেপ-তোশক তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা উপাদী উত্তর ইউনিয়নে দীপু চৌধুরীর স্মরণে মিলাদ ও দোয়া পশ্চিম সকদী ডিবি উচ্চ বিদ্যালয়ে নবগঠিত কমিটির দায়িত্ব গ্রহন মেঘনা নদীতে গোসল করতে গিয়ে তলিয়ে গেছে এক যুবক ফরিদগঞ্জের ঘনিয়া দরবার শরীফের পীরের সঙ্গে ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার সাক্ষাৎ

প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশের গৌরব ঐতিহ্য ও সাফল্যের ১৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী

reporter / ১৫৯ ভিউ
আপডেট : বুধবার, ১ জুন, ২০২২

মোঃ জাহিদুল ইসলাম ফাহিমঃ

“মুমূর্ষুদের বাঁচাতে প্রাণ,আসুন করি রক্তদান” এই স্লোগানকে সামনে রেখে ১ জনু ২০০৯ সালে ঢাকার সবুজবাগ এলাকা থেকে প্রতিষ্ঠা লাভ করেছিল অরাজনৈতিক, অলাভজনক ও স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশ।

০১ জুন (বুধবার) এ সংগঠনের ১৩তম প্রতিষ্ঠা বার্ষিকীতে দেশ ও মানুষের কথা চিন্তা করে কেক কাটার পরিবর্তে প্রত্যেক সদস্যকে একটি করে গাছ লাগানোর আহবান জানিয়েছেন সংগঠনের স্বপ্নদ্রষ্টা, যুবদের আইকন,তারুণ্যে অগ্রদূত প্রতিক্ষণ ব্লাড রিজার্ভেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও বর্তমান কমিটির চেয়ারম্যান রক্তযোদ্ধা আল সাজিদুল ইসলাম দুলাল। আজ ১লা জুন সকাল ১০ টায় ভিডিও কনফারেন্সে বৃক্ষ রোপন করার মাধ্যমে প্রতিষ্ঠা বার্ষিকীর শুভ উদ্বোধন ঘোষণা করবেন।

জানা যায়,এ সংগঠনের বর্তমান চেয়ারম্যান অনেক মানুষ রক্তের অভাবে মারা যাওয়া,রক্তের হাহাকার,রক্ত যোগাড় করতে বিভিন্ন ধরণের বিড়ম্বনাসহ মানুষ হিসেবে মানবতার জয়ের জন্য এ সংগঠনটি গঠন করেন। পরবর্তীতে তিনি যুবদের সুসংগঠিত এবং যুবকদের বেকরত্ব দূর করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেন।তার মধ্যে অনলাইন ফ্রি বিভিন্ন কোর্স চালু,নেতৃত্বের গুণাবলি অর্জন করার পন্থা অন্যতম।

এ সংগঠনের কার্যক্রমের মধ্যে স্বেচ্ছায় রক্তদান,বৃক্ষরোপন,ফ্রি আইটি(IT)প্রশিক্ষণ,যুবদের নেতৃত্ব গঠনের উপায়,বিভিন্ন জাতীয় কর্মসূচি পালনসহ বিভিন্ন অরাজনৈতিক ও সামাজিক উন্নয়ণমূলক কাজ করে থাকে। এ বিষয়ে সংগঠনের কেন্দ্রীয় সহ সভাপতি গোলাম মহসিন রাসেল বলেন,মানুষ মানুষের জন্য কাজ করবে এটা তার মানবিক দায়িত্ব।

মানুষের শরীরে রক্ত তিন মাস অন্তর অন্তর নষ্ট হয়।তাই নষ্ট হওয়ার আগে অন্য মানুষের প্রাণ বাঁচানো এটা মহৎ কাজ বলে আমি মনে করি। এ সংগঠনের কেন্দ্রীয় মহাসচিব সাব্বির তরফদার বলেন,বাংলাদেশের যুব সমাজকে স্বেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ব করা এবং যুবকদের বেকারত্ব দূর করে সোনার বাংলাদেশ গড়ে তোলা।

এ বিষয়ে বর্তমান চেয়ারম্যান আল সাজিদুল ইসলাম দুলাল বলেন,যুবরাই আগামী দিনের সম্পদ।তাদের রক্তদানসহ সামাজিক কাজে উদ্বুদ্ব করে দেশের সম্পদ হিসেবে গড়ে তোলা। আরও বলেন,এ দিনে মানবিক দিক এবং দেশের সার্বিক অবস্থা বিবেচনা করে কেক কাটার পরিবর্তে গাছ লাগানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। উল্লেখ্য,এটা প্রতিক্ষণ যুব ফাউন্ডেশনের একটি অঙ্গ সহযোগী সংগঠন


এই বিভাগের আরও খবর