শিরোনাম:
ফরিদগঞ্জে কুকুরের কামড়ে আহত ২০ কচুয়ায় মাদক মামলায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার মেঘনায় কার্গোর ধাক্কায় তলা ফেটেছে সুন্দরবন -১৬ লঞ্চের, নারী নিখোঁজ ষোলঘর আদর্শ উবি’র ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডঃ হুমায়ূন কবির সুমন কচুয়ায় নবযোগদানকৃত প্রাথমিক শিক্ষা অফিসারকে শিক্ষক সমিতি শুভেচ্ছা মতলব উত্তরে লেপ-তোশক তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা উপাদী উত্তর ইউনিয়নে দীপু চৌধুরীর স্মরণে মিলাদ ও দোয়া পশ্চিম সকদী ডিবি উচ্চ বিদ্যালয়ে নবগঠিত কমিটির দায়িত্ব গ্রহন মেঘনা নদীতে গোসল করতে গিয়ে তলিয়ে গেছে এক যুবক ফরিদগঞ্জের ঘনিয়া দরবার শরীফের পীরের সঙ্গে ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার সাক্ষাৎ

চাঁদপুরের হাইমচরে জনপ্রিয় হয়ে উঠেছে বিদেশী ফল ‘মাল্টা’ চাষ

reporter / ১৫০ ভিউ
আপডেট : সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০২২

মোঃ আলমগীর হোসেন।।
চাঁদপুরের হাইমচর উপজেলার ২ নং উঃ আলগী ইউনিয়নের ৫ নং ওয়ার্ড কমলাপুর গ্রামের কৃতী সন্তান ও ইস্পেন প্রবাসী, বিশিষ্ট সমাজ সেবক মোঃ বিল্লাল হোসেন দুলাল মিয়াজী এর ৮ একর জমির উপর মাল্টা চাষ করছেন। স্থানীয় চাহিদা মিটিয়ে ‘ মাল্টা’ যাচ্ছে ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে।
গত চার বছর যাবত তিনি মাল্টা, আম, লেবু সহ বিভিন্ন ফলজ গাছের বাগান করেছেন । এছাড়া গাছের ছাড়া ও কলম উৎপাদন করেছেন। হাইমচর উপজেলা পরিষদের চেয়ারম্যান নুর হোসেন পাটওয়ারী তার এই মাল্টার বাগান পরিদর্শন করেন। তার এই উদ্যোগ কে সাধুবাদ জানান।
হাইমচর উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মজিব বর্ষ উপলক্ষে বিভিন্ন ফলের ছাড়া বিতরণ করেছন।
বিশিষ্ট সমাজ সেবক মোঃ দুলাল মিয়াজী জানান এবছর সবুজ মাল্টার বাম্পার ফলন হয়েছে। এছাড়া ফলন ভালো হওয়ায় আয়ের সম্ভান দেখছি। চলতি বছর  ৫ লক্ষ টাকার মাল্টা বিক্রি হবে বলে আশাবাদী। তিনি আরো বলেন অনুকূল আবহাওয়া ও উপযোগী পরিবেশ থাকায় প্রতি বছরই বাড়ছে মাল্টার চাষ ও আম চাষ। ফেব্রুয়ারী মাসে আরো ২ একর জায়গায় আমি মাল্টার নতুন বাগান করবো। তিনি অভিযোগ করে বলেন হাইমচর উপজেলা কৃষি কর্মকর্তা কে অবহিত করা হলে তিনি কোন প্রকার খোজ খবর নেন নাই।
Attachments area


এই বিভাগের আরও খবর