শিরোনাম:
ফরিদগঞ্জে কুকুরের কামড়ে আহত ২০ কচুয়ায় মাদক মামলায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার মেঘনায় কার্গোর ধাক্কায় তলা ফেটেছে সুন্দরবন -১৬ লঞ্চের, নারী নিখোঁজ ষোলঘর আদর্শ উবি’র ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডঃ হুমায়ূন কবির সুমন কচুয়ায় নবযোগদানকৃত প্রাথমিক শিক্ষা অফিসারকে শিক্ষক সমিতি শুভেচ্ছা মতলব উত্তরে লেপ-তোশক তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা উপাদী উত্তর ইউনিয়নে দীপু চৌধুরীর স্মরণে মিলাদ ও দোয়া পশ্চিম সকদী ডিবি উচ্চ বিদ্যালয়ে নবগঠিত কমিটির দায়িত্ব গ্রহন মেঘনা নদীতে গোসল করতে গিয়ে তলিয়ে গেছে এক যুবক ফরিদগঞ্জের ঘনিয়া দরবার শরীফের পীরের সঙ্গে ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার সাক্ষাৎ

চাঁদপুরে রাষ্ট্রায়ত্ত পাঁচ ব্যাংকে দেড় হাজার কোটি টাকার রেমিট্যান্স

reporter / ৩৭৮ ভিউ
আপডেট : শনিবার, ৮ জানুয়ারী, ২০২২

বেলায়েত সুমনঃ
প্রবাসী অধ্যুষিত জেলা চাঁদপুরের রাষ্ট্রায়ত্ত্ব পাঁচটি ব্যাংকে
 ২০২১-২২ অর্থবছরের ডিসেম্বর পর্যন্ত ১৫৬৭ কোটি ৪ লাখ টাকার বৈদেশিক রেমিট্যান্স অর্জন করেছে।সোনালী ব্যাংকের ২০টি শাখায় ২০২১-২২এর ডিসেম্বর পর্যন্ত ৩৫৭ কোটি টাকার বৈদেশিক রেমিট্যান্স, জনতা ব্যাংকের ১৫টি শাখায় ২৫৮ কোটি ৬২ লাখ টাকার বৈদেশিক রেমিট্যান্স, অগ্রণী ব্যাংকের ২১টি শাখায় ৬৬৩ কোটি টাকা, বাংলাদেশ কৃষি ব্যাংকের ২৮টি শাখায় ৬১ কোটি ৩১ লাখ টাকা, রূপালী ব্যাংকের ১৩টি শাখায় ২২৭ কোটি ১১ লাখ টাকার রেমিট্যান্স অর্জন করে ।সংশিষ্ট রাষ্ট্রায়ত্ত্ব পাঁচটি  ব্যাংকের আঞ্চলিক অফিস থেকে এ তথ্য জানা গেছে।
প্রবাসীদের  পাঠানো রেমিটেন্স জেলার প্রায় দু’শতাধিক ব্যাংক শাখা ও শপিংমলে অর্থের তারল্য সৃষ্টি করছে।জেলায় প্রবাসীদের নিজ নিজ বাড়ি, ভবন,ব্যবসা-বাণিজ্যে, শিক্ষা,কৃষি, স্ব-স্ব এলাকায় অবকাঠামো উন্নয়নের চিত্র পাল্টে দিতে ভূমিকা রাখছে বৈদেশিক রেমিটেন্স।
মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত চাঁদপুরের বৈধ ৩ লাখ ৬৫ হাজার শ্রমজীবী প্রবাসী নিজ নিজ কর্মস্থল থেকে তাদের স্বজনদের কাছে ব্যাংকের মাধ্যমে বিপুল পরিমানের এ অর্থ প্রেরণ করেন।এছাড়াও  চাঁদপুরের উত্তরা,রূপালী,ফার্মাস,মার্কেন্টাইল,প্রাইম,ডাচ-বাংলা,সিটি,ন্যাশানাল,ইউনাইটেড কমার্শিয়াল,ট্রাস্ট প্রভৃতি ব্যাংকগুলো প্রবাসীদের প্রেরিত অর্থ লেনদেন করলেও চাঁদপুরে এসব ব্যাংকের নিয়ন্ত্রণকারী বিভাগীয় অফিস কুমিল্লা থাকায় এবং বিকাশ লেনদেন সংক্রান্ত তথ্য দিতে অপারগতা প্রকাশ করায় প্রতিবেদনে তা উল্লেখ করা সম্ভব হয়নি।
বাংলাদেশের সবচেয়ে বড় শ্রম বাজার সৌদি আরব।এর পরের স্থান হলো কুয়েত,কাতার,বাহরাইন,লেবানন,জর্ডান ও লিবিয়া। নদীমাতৃক চাঁদপুরের জন্য এটি একটি বিশাল প্রাপ্তি মনে করছেন সংশ্লিষ্টরা। তবে চাঁদপুরের প্রবাসীদের বেশিরভাগই মধ্যপ্রাচ্য তথা আরব দেশগুলোতে শ্রম ব্যয় করছেন। মালয়েশিয়া,ইতালি,ফ্রান্স,সিংগাপুর,জাপান,দক্ষিণ কোরিয়াসহ অনেক বিশ্বের বিভিন্ন দেশে চাঁদপুরের প্রবাসী কর্মজীবী রয়েছে। তাঁরাই এসব রেমিট্যান্স পাঠাচ্ছেন।
অপরদিকে হুন্ডি বিকাশ সহ অবৈধ বিভিন্ন চ্যানেলেও আরও কোটি কোটি টাকা রেমিটেন্স আসছে জেলায়।যার সঠিক কোনো পরিসংখ্যান নেই।অভিযোগ রয়েছে অবৈধ হুন্ডি ব্যবসায়ীদের প্রলোভনে পড়ে প্রতারিত হয়েছেন অনেক প্রবাসি।আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার পরও মুখ খুলতে পারছেন না অনেকেই।জেলার হাজীগঞ্জ উপজেলায় অবৈধ হুন্ডি ব্যবসায়ী সিণ্ডিকেটের কতিপয় সক্রিয় এজেন্ট কয়েকজন প্রবাসির প্রায় কোটি টাকা হাতিয়ে নেয়ার ঘটনা ঘটেছে।অবৈধ লেনদেন হওয়ায় ক্ষতিগ্রস্থ প্রবাসিরাও আইনি কোন ব্যবস্থা নিতে পারছেন না বলে ভুক্তভোগীরা জানান।
চাঁদপুর জনশক্তি ও কর্মসংস্থান ব্যুরো সূত্রে জানা গেছে, পৃথিবীর ১৬২টি দেশে ১ কোটি ২০ লাখ বাংলাদেশি প্রবাসী রয়েছে। প্রবাসীর বেলায় দেশের অন্যান্য জেলার মধ্যে চাঁদপুর রয়েছে ৬ষ্ঠ অবস্থানে।বাংলাদেশের সবচেয়ে বড় শ্রম বাজার সৌদি আরব।এর পরের স্থান হলো কুয়েত,কাতার,বাহরাইন,লেবানন,জর্ডান ও লিবিয়া  চাঁদপুরের জন্য এটি একটি বিশাল প্রাপ্তি।তবে চাঁদপুরের প্রবাসীদের বেশিরভাগই মধ্যপ্রাচ্য তথা আরব দেশগুলোতে শ্রম ব্যয় করছেন। মালয়েশিয়া,ইতালি, ফ্রান্স, সিংগাপুর,জাপান,দক্ষিণ কোরিয়াসহ অনেক বিশ্বের বিভিন্ন দেশে চাঁদপুরের প্রবাসী কর্মজীবী রয়েছে। তাঁরাই এসব রেমিট্যান্স পাঠাচ্ছেন। প্রবাসীরা প্রতি মাসে বিভিন্ন অর্থলগ্নী আন্তর্জাতিক ও বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত এজেন্সির মাধ্যমে এসব রেমিটেন্স প্রেরণ করে থাকেন।কোনো কোনো ব্যাংক কেবলমাত্র গোপন একটি পিন নাম্বারের মাধ্যমে অর্থ লেনদেন করছেন। অনেক প্রবাসী গ্রাহক তাদের ব্যক্তিগত হিসাবেও অর্থ প্রেরণ করেন।প্রবাসীদের প্রেরিত বৈদেশিক রেমিট্যান্সে দেশের রিজার্ভ বাড়ছে। কর্মসংস্থান সৃষ্টি ও আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক উন্নয়ন হচ্ছে। কোনো কোনো ব্যাংকের প্রতিটি বৈদেশিক রেমিট্যান্স ডেস্ক ও হেলপ ডেস্ক আলাদাভাবে সেবা প্রদানের জন্যে খোলা হয়েছে।ব্যাংক শাখা এ ক্ষেত্রে সর্বোচ্ছ সেবা প্রদান করছে।প্রবাসীরা টাকা প্রেরণের কয়েক মিনিটের মধ্যেই ব্যাংক তার গ্রাহককে কাংখিত অংকের টাকা প্রদান করতে সক্ষম হচ্ছে।এছাড়াও
মধ্যপ্রাচ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে চাঁদপুরের বৈধ ৩ লাখ ৬৫ হাজার শ্রমজীবী নিজ নিজ কর্মস্থল থেকে তাদের নিকটতম স্বজনদের কাছে ব্যাংক ও অন্যান্য এজেন্সির মাধ্যমে র‌্যামিটেন্স প্রেরণ করেন। অবৈধ বা বিকাশ বা অন্যান্যভাবে রয়েছে আরো অসংখ্য র‌্যামিটেন্স অর্জন যার কোনো পরিসংখ্যান জানা সম্ভব হয়নি।বাংলাদেশের সবচেয়ে বড় শ্রম বাজার সৌদি আরব।এর পরের স্থান হলো কুয়েত,কাতার,বাহরাইন,লেবানন,জর্ডান ও লিবিয়া। নদীমাতৃক চাঁদপুরের জন্য এটি একটি বিশাল প্রাপ্তি মনে করছেন সংশ্লিষ্টরা। তবে চাঁদপুরের প্রবাসীদের বেশিরভাগই মধ্যপ্রাচ্য তথা আরব দেশগুলোতে শ্রম ব্যয় করছেন মালয়েশিয়া,ইতালি,ফ্রান্স,সিংগাপুর,জাপান,দক্ষিণ কোরিয়াসহ অনেক বিশ্বের বিভিন্ন দেশে চাঁদপুরের প্রবাসী কর্মজীবী রয়েছে। তাঁরাই এসব রেমিট্যান্স পাঠাচ্ছেন।প্রবাসীদের পাঠানো বৈদেশিক রেমিট্যান্স দেশের রিজার্ভ বাড়ছে। কর্মসংস্থান সৃষ্টি ও আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক উন্নয়ন হচ্ছে। কোনো কোনো ব্যাংকের প্রতিটি বৈদেশিক রেমিট্যান্স ডেস্ক ও হেলপ ডেস্ক আলাদাভাবে সেবা প্রদানের জন্যে খোলা হয়েছে। ব্যাংক শাখা এ ক্ষেত্রে সব্বোর্চ সেবা প্রদানে বদ্ধপরিকর।প্রবাসীরা টাকা প্রেরণের কয়েক মিনিটের মধ্যেই ব্যাংক তার গ্রাহককে কাংখিত অংকের টাকা প্রদান করতে সক্ষম। বাংলাদেশ ব্যাংকের অনুমোদিত বিভিন্ন অর্থলগ্নি এজেন্সির মাধ্যমে বাংলাদেশি প্রবাসীরা তাদের নিজ নিজ কর্মস্থল থেকে ওই অর্থ প্রেরণ করেন।
চাঁদপুরের রূপালী ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক রূপক কুমার রক্ষিত চাঁদপুরের রেমিটেন্স অর্জন সম্পর্কে বলেন , ‘আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়নের চাবিকাঠি হলো রেমিটেন্স।’


এই বিভাগের আরও খবর