শিরোনাম:
ফরিদগঞ্জে কুকুরের কামড়ে আহত ২০ কচুয়ায় মাদক মামলায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার মেঘনায় কার্গোর ধাক্কায় তলা ফেটেছে সুন্দরবন -১৬ লঞ্চের, নারী নিখোঁজ ষোলঘর আদর্শ উবি’র ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডঃ হুমায়ূন কবির সুমন কচুয়ায় নবযোগদানকৃত প্রাথমিক শিক্ষা অফিসারকে শিক্ষক সমিতি শুভেচ্ছা মতলব উত্তরে লেপ-তোশক তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা উপাদী উত্তর ইউনিয়নে দীপু চৌধুরীর স্মরণে মিলাদ ও দোয়া পশ্চিম সকদী ডিবি উচ্চ বিদ্যালয়ে নবগঠিত কমিটির দায়িত্ব গ্রহন মেঘনা নদীতে গোসল করতে গিয়ে তলিয়ে গেছে এক যুবক ফরিদগঞ্জের ঘনিয়া দরবার শরীফের পীরের সঙ্গে ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার সাক্ষাৎ

মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার-২০২১ পেলেন ৬ সাহিত্যিক-সংগঠক

reporter / ১৬৪ ভিউ
আপডেট : শনিবার, ১ জানুয়ারী, ২০২২

প্রেস বিজ্ঞপ্তি।।
শিল্প-সাহিত্যের সংগঠন সাহিত্য মঞ্চ, চাঁদপুর প্রবর্তিত ‘মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুরস্কার-২০২১’ পেলেন দেশের ছয়জন গুণী সাহিত্যিক ও সংগঠক। শিল্পচর্চা তথা সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ এ বছর পাঁচটি শাখায় এ পুরস্কার প্রদান করা হয়।

পুরস্কারপ্রাপ্তরা হলেন—মাসুদুজ্জামান (প্রবন্ধ ও গবেষণা), প্রশান্ত মৃধা (কথাসাহিত্য), জাহিদ হায়দার ও শেখ ফিরোজ আহমদ (কবিতা), ফারুক হোসেন (শিশুসাহিত্য) ও ইলিয়াস ফারুকী (সংগঠক)।

৩১ ডিসেম্বর শুক্রবার সন্ধ্যায় চাঁদপুর রোটারি ক্লাব মিলনায়তনে সাহিত্য মঞ্চের চতুর্থ বর্ষে পদার্পণ উপলক্ষে অনুষ্ঠিত হয় চাঁদপুর সাহিত্য সম্মেলন- ২০২১। অনুষ্ঠানের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি। সাহিত্য সম্মেলনের সমাপনি পর্বে ছয় জন লেখক ও সংগঠকের হাতে মোহাম্মদ নাসিরউদ্দীন সাহিত্য পুস্কার তুলে দেন স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী।

উল্লেখ্য, ২০২০ সাল থেকে বিখ্যাত সওগাত সম্পাদক ও চাঁদপুরের কৃতিজন মোহাম্মদ নাসিরউদ্দীন’ এর নামে এই পুরস্কার প্রবর্তন করে সাহিত্য মঞ্চ। প্রথমবার এই সাহিত্য পুরস্কার পেয়েছিলেন নাসিমা আনিস (কথাসাহিত্য), সরকার আবদুল মান্নান (প্রবন্ধ ও গবেষণা), মনসুর আজিজ (কবিতা), আহমেদ রিয়াজ (শিশুসাহিত্য) এবং কাজী শাহাদাত (সাহিত্য সংগঠক)।

গত ২০ নভেম্বর মোহাম্মদ নাসিরউদ্দীনের ১৩৩তম জন্মদিনে ‘মোহাম্মদ নাসিরউদ্দীনের জীবন ও কর্ম’ শীর্ষক আলোচনা সভায় পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়।


এই বিভাগের আরও খবর