শিরোনাম:
ফরিদগঞ্জে কুকুরের কামড়ে আহত ২০ কচুয়ায় মাদক মামলায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার মেঘনায় কার্গোর ধাক্কায় তলা ফেটেছে সুন্দরবন -১৬ লঞ্চের, নারী নিখোঁজ ষোলঘর আদর্শ উবি’র ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডঃ হুমায়ূন কবির সুমন কচুয়ায় নবযোগদানকৃত প্রাথমিক শিক্ষা অফিসারকে শিক্ষক সমিতি শুভেচ্ছা মতলব উত্তরে লেপ-তোশক তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা উপাদী উত্তর ইউনিয়নে দীপু চৌধুরীর স্মরণে মিলাদ ও দোয়া পশ্চিম সকদী ডিবি উচ্চ বিদ্যালয়ে নবগঠিত কমিটির দায়িত্ব গ্রহন মেঘনা নদীতে গোসল করতে গিয়ে তলিয়ে গেছে এক যুবক ফরিদগঞ্জের ঘনিয়া দরবার শরীফের পীরের সঙ্গে ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার সাক্ষাৎ

হাইমচরে নয়নী লক্ষ্মীপুর সপ্রাবিতে ডিজিটাল স্মার্ট বোর্ডে পাঠদান

reporter / ১৩০ ভিউ
আপডেট : বুধবার, ১৩ এপ্রিল, ২০২২

নিজস্ব প্রতিবেদকঃ চাঁদপুরের হাইমচর উপজেলার ২ নং আলগী দুর্গাপুর উত্তর ইউনিয়নের ৯ নং নয়নী লক্ষ্মীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় অত্যন্ত মনোরম পরিবেশে শিক্ষার্থীদের পাঠদান দেওয়া হয়ে থাকে।  হাইমচর উপজেলার ৭২ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এটিই একমাত্র স্কুল যার মধ্যে রয়েছে ডিজিটাল শিক্ষা ব্যবস্থা । এবং শিক্ষার মানেও রয়েছে উন্নয়নে শ্রেষ্ঠতা। তাই এ বিদ্যাপিঠটিতেই  বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রনালয়ে অধীনে শিক্ষা অধিদপ্তর থেকে ডিজিটাল পদ্ধতিতে শিক্ষার্থীদের পাঠদান দেওয়ার জন্য ২০২০ সালে ডিজিটাল স্মার্ট বোর্ড স্থাপন করা হয়। ডিজিটাল স্মার্ট বোর্ডের মাধ্যমে শিক্ষার্থীদের সহজে পাঠ অনুধাবন করা যায়। এ বিদ্যালয়টিতে ৩৩৪ জন শিক্ষার্থীর পাঠ দানের জন্য ৮ জন নারী ও ৪ জন পুরুষ শিক্ষক রয়েছে। বরাবরই এ প্রতিষ্ঠান থেকে উপজেলায় সর্বোচ্চ বৃত্তি পয়ে থাকে নয়ানী লক্ষীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।
সরেজমিনে গিয়ে দেখা যায়, নয়ানী লক্ষীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা ডিজিটাল স্মার্ট বোর্ডের মাধ্যমে পাঠদান শিখার জন্য বেশ আগ্রহী। প্রতিদিন রুটিন অনুযয়ী  একেক শ্রেনীর শিক্ষার্থীদের মাঝে একেক বিষয়ে ডিজিটাল স্মার্ট বোর্ডের মাধ্যমে ক্লাস করা হয়। স্মার্ট বোর্ডের মাধ্যমে পাঠদান করে শিক্ষার্থীরা সহজে বাস্তব জ্ঞান অর্জন সম্ভব হয়।পঞ্চম শ্রেনী পড়ুয়া ছাত্রী নুরজাহান আক্তার সায়মা জানান ডিজিটাল স্মার্ট বোর্ডের মাধ্যমে পাঠদানের কারনে আমরা সহজে পড়া শিখতে পারি।
প্রধান শিক্ষক সুজন চন্দ্র সরকার জানিয়েছেন, বর্তমান সরকার প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় ডিজিটাল স্মার্ট বোর্ড স্থাপনের মাধ্যমে  এটি একটি শিক্ষার ব্যবস্থার ফলক । ডিজিটাল বোর্ডের মাধ্যমে পাঠদান দিয়ে আমরা দেশকে এগিয়ে নিতে চাই। হাইমচর উপজেলার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ভালো ফলাফলের মাধ্যমে একমাত্র আমরাই ডিজিটাল স্মার্ট বোর্ড পেয়েছি তাই বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীকে আমরা ধন্যবাদ জানান।


এই বিভাগের আরও খবর