শিরোনাম:
ফরিদগঞ্জে কুকুরের কামড়ে আহত ২০ কচুয়ায় মাদক মামলায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার মেঘনায় কার্গোর ধাক্কায় তলা ফেটেছে সুন্দরবন -১৬ লঞ্চের, নারী নিখোঁজ ষোলঘর আদর্শ উবি’র ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডঃ হুমায়ূন কবির সুমন কচুয়ায় নবযোগদানকৃত প্রাথমিক শিক্ষা অফিসারকে শিক্ষক সমিতি শুভেচ্ছা মতলব উত্তরে লেপ-তোশক তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা উপাদী উত্তর ইউনিয়নে দীপু চৌধুরীর স্মরণে মিলাদ ও দোয়া পশ্চিম সকদী ডিবি উচ্চ বিদ্যালয়ে নবগঠিত কমিটির দায়িত্ব গ্রহন মেঘনা নদীতে গোসল করতে গিয়ে তলিয়ে গেছে এক যুবক ফরিদগঞ্জের ঘনিয়া দরবার শরীফের পীরের সঙ্গে ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার সাক্ষাৎ

এবারের বইমেলায় শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালীর তিনটি বই  আসছে

reporter / ১৩৫ ভিউ
আপডেট : শনিবার, ৮ জানুয়ারী, ২০২২

নিজস্ব প্রতিবেদকঃ
চাঁদপুরের কৃতি সন্তান হুমায়ূন কবীর ঢালী খ্যাতিমান শিশুসাহিত্যিক ও প্রকাশনাকর্মী। প্রতিবছর অমর একুশে বইমেলায় তাঁর নিয়মিত শিশুকিশোর উপযোগী বই প্রকাশ হয়ে আসছে। আসন্ন বইমেলায়ও তাঁর একাধিক বই প্রকাশের কথা রয়েছে। এগুলোর মধ্যে খুশবু প্রকাশ থেকে আসছে লেজকাটা বাঘ, জিনিয়াস থেকে আসছে শিশুকিশোর বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধসমগ্র, অনন্যা থেকে ওড়িশা ভ্রমণ কাহিনী ট্রেন টু কোরাপুট।
হুমায়ূন কবীর ঢালীর লেখালেখির শুরুটা হয়েছিল সাংবাদিকতা দিয়ে। মাসিক বুড়িগঙ্গা পত্রিকায় সাংবাদিকতায় হাতেখড়ি। এরপর সাপ্তাহিক সমীক্ষণের সহযোগী সম্পাদক, দৈনিক সংবাদের নিয়মিত প্রদায়কসহ উল্লেখযোগ্য অনেক পত্রিকায় প্রদায়ক হিসেবে লেখালেখি করেছেন। অতঃপর সাহিত্যচর্চায় পুরোপুরি আত্মনিয়োগ। প্রথমে বড়দের জন্য কবিতা-গল্প ও উপন্যাস লিখলেও হুমায়ূন কবীর ঢালীর ধ্যান-জ্ঞান, চিন্তা-চেতনার পুরোটাই শিশুসাহিত্যকে ঘিরে আবর্তিত। তাঁর প্রকাশ হতে থাকে একের পর শিশুকিশোর উপযোগী গল্প-উপন্যাস।
প্রথম শিশুকিশোর উপন্যাস ‘দুষ্টু ছেলের গল্প’। ঊনিশ’শ চুরানব্বই সালে প্রকাশ। এই উপন্যাসের পটভূমি স্বাধীনতা-উত্তর বাংলাদেশে নতুন প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের চেতনাকে ছড়িয়ে দেওয়া। মুক্তিযুদ্ধ ও মুক্তিযুদ্ধ বিরোধীদের চিহ্নিত করা।
ঢালীর প্রকাশিত বইয়ের সংখ্যা নব্বইটি । এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো, কাকের ছা কঙ্কাবতী, ক্লাসমেট, আয় ফিরে যাই, পরিকন্যা, একাত্তরের মিলিটারী ভূত, পিতাপুত্র, বিশটি কিশোর গল্প, লজিংবাড়ি, এক যে ছিল হাঙ্গর, কালোমূর্তি রহস্য, কাব্য ও অ্যাঞ্জেলের বন্ধুরা, আলাভোলা ছেলেবেলা, ডিয়াওয়ালা, সব লেখা ছোটদের, কিশোরসমগ্র ১, ২, টিয়া পাখির জন্মদিনে, The birthday gift, A cowboy & a magic mango tree, নীলগ্রহের রহস্য, নীলচরের ভূত, বিলাইসমগ্র, জার্নি টু তাজমহল (ভ্রমণকাহিনি), বাঙালের আমেরিকা দর্শন (ভ্রমণকাহিনি), ব্রিজ টু কানাডা (ভ্রমণকাহিনি), উড়ে যাই দূরে যাই (ভ্রমণগল্প), যুদ্ধরোদন (গল্পগ্রন্থ), মাকে নিয়ে একশ ছড়া (সম্পাদিত), পাখির গল্প পাখির ছড়া (সম্পাদিত)।
তাঁর সম্পাদিত শিশুকিশোর বার্ষিকী ‘আলোকলতা’ বাংলাদেশ ও ভারতে সমান জনপ্রিয় ও প্রশংসিত।
হুমায়ূন কবীর ঢালী আপাদমস্তক একজন সৃজনশীল মানুষ। লেখালেখি ও প্রকাশনার পাশাপাশি একাধিক সাহিত্য সংগঠনের সাথে জড়িত আছেন। শিশুসাহিত্যিকদের সংগঠন বাংলাদেশ শিশুসাহিত্যিক ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি তিনি। একটি শক্তিশালী পাঠক সমাজ গড়ে তোলার লক্ষে নিজ গ্রাম সিকিরচরে প্রতিষ্ঠা করেছেন ‘আমাদের পাঠাগার’। তিনি নিয়ত চেষ্টা করে যাচ্ছেন দেশের প্রত্যন্ত অঞ্চলে শিশুদের মাঝে পাঠ্যাভ্যাস গড়ে তোলা।
তিনি শিশুসাহিত্যিক হিসেবে বাংলাদেশ ছাড়াও বহির্বিশ্বেও বেশ পরিচিত। তাঁর লেখা বই গ্রীসের একাধিক স্কুলে পাঠ্য। ওড়িয়া ভাষায়ও বেরিয়েছে একাধিক বই। এছাড়া অসমীয়, ফিলিপিনো ও টার্কিশ ভাষায় অনুবাদ হয়েছে তাঁর গল্প। ত্রিপুরা ও পশ্চিমবঙ্গের একাধিক প্রকাশনা সংস্থা থেকে তাঁর বই নিয়মিত প্রকাশ হচ্ছে। আসন্ন একুশে ও কলকাতা বইমেলা থেকে তাঁর একাধিক শিশুতোষ ও ভ্রমণের বই প্রকাশ হচ্ছে বলে তিনি জানিয়েছেন।
তাঁর পৈতৃক নিবাস চাঁদপুর জেলার মতলব উত্তরের সিকিরচর গ্রামে।
সাহিত্যচর্চায় বিশেষ অবদানের জন্য এই পর্যন্ত অনেক পুরস্কার ও সম্মাননা অর্জন করেছেন হুমায়ূন কবীর ঢালী। এসব পুরস্কারের মধ্যে উল্লেখযোগ্য হলোঃ অতীশ দীপঙ্কর স্বর্ণপদক[২], ২০০৬, সালেহীন মেমোরিয়াল অ্যাওয়ার্ড, ২০০৬
,কবি আবু জাফর ওবায়দুল্লাহ স্মৃতি স্বর্ণপদক ২০০৭, চিলড্রেন অ্যান্ড উইমেন ভিশন ফাউন্ডেশন অ্যাওয়ার্ড ২০০৭
,নওবাব ফয়ুজুন্নেসা স্বর্ণপদক, ২০০৮
,পদক্ষেপ শিশুসাহিত্য পুরস্কার ২০১১
,মীনা মিডিয়া অ্যাওয়ার্ড ২০১২[৩],
,এম নূরুল কাদের ফাউন্ডেশন শিশুসাহিত্য পুরস্কার ২০১৩, লোকছড়া ফাউন্ডেশন কলম সৈনিক পুরস্কার ২০১৩
,কবি সংসদ বাংলাদেশ শিশুসাহিত্য পুরস্কার ২০১৩, বিশাল বাংলা সাহিত্য পুরস্কার ২০১৬
,এবিটিভি মাল্টিমিডিয়া লিমিটেড সম্মাননা ২০১৬, সাহিত্য দিগন্ত লেখক পুরস্কার ২০১৭
,ঝুমঝুমি শিশুসাহিত্য পুরস্কার ২০১৮, রংপুর বিভাগীয় সাহিত্য পরিষদ সম্মাননা ২০১৯
,সাহিত্য পরিষদ সম্মাননা ২০১৮, মতলব উত্তর, চাঁদপুর, চোখ সাহিত্য পুরস্কার ২০১৩, পশ্চিমবঙ্গ, ভারত, তোরষা সাহিত্য সম্মাননা ২০২০, কোচবিহার, পশ্চিমবঙ্গ, ভারত
,লেখালেখি সাংস্কৃতিক সংস্থা সাহিত্য সম্মাননা ২০১৯, ভুবনেশ্বর, ওডিশা, ভারত
,রংপুর সাফল্য সাংস্কৃতিক পরিবার সাহিত্য সম্মাননা ২০২১, ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা কালের খেয়া সাহিত্য সম্মাননা ২০২১।
ব্যক্তিজীবনে হুমায়ূন কবীর ঢালী স্ত্রী, দুই কন্যা ও এক ছেলের জনক। তাঁর দ্বিতীয় কন্যা ফারহা ফাওজিয়া অতসীও একজন শিশুসাহিত্যিক ও চিত্রকর। অতসীর লেখা বইয়ের সংখ্যা সাতটি।
লেখালেখি ছাড়া হুমায়ূন কবীর ঢালীর প্রিয় বিষয়গুলোর মধ্যে রয়েছে দেশ-বিদেশ ভ্রমণ। বিশ্বের বিভিন্ন দেশের বইমেলায় তাঁর সপ্রতিভ অংশগ্রহণের কথা আমরা বিভিন্ন মিডিয়া ও ফেসবুকের মাধ্যমে জানতে পারি। সদা হাস্যজ্জল ও একজন সাদামনের মানুষ হুমায়ূন কবীর ঢালীর জন্য রইল শুভেচ্ছা।


এই বিভাগের আরও খবর