শিরোনাম:
ফরিদগঞ্জে কুকুরের কামড়ে আহত ২০ কচুয়ায় মাদক মামলায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার মেঘনায় কার্গোর ধাক্কায় তলা ফেটেছে সুন্দরবন -১৬ লঞ্চের, নারী নিখোঁজ ষোলঘর আদর্শ উবি’র ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডঃ হুমায়ূন কবির সুমন কচুয়ায় নবযোগদানকৃত প্রাথমিক শিক্ষা অফিসারকে শিক্ষক সমিতি শুভেচ্ছা মতলব উত্তরে লেপ-তোশক তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা উপাদী উত্তর ইউনিয়নে দীপু চৌধুরীর স্মরণে মিলাদ ও দোয়া পশ্চিম সকদী ডিবি উচ্চ বিদ্যালয়ে নবগঠিত কমিটির দায়িত্ব গ্রহন মেঘনা নদীতে গোসল করতে গিয়ে তলিয়ে গেছে এক যুবক ফরিদগঞ্জের ঘনিয়া দরবার শরীফের পীরের সঙ্গে ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার সাক্ষাৎ

ফরিদগঞ্জে খাল খননকাজে প্রতিবন্ধকতা হুমকির মুখে কৃষি জমি

reporter / ১৮৯ ভিউ
আপডেট : শুক্রবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৩

মোঃ হাছান আলীঃ
চাঁদপুরের ফরিদগঞ্জে ৫ নং পূর্ব গুপ্টি ইউনিয়নে সীতারাম খাল খননকাজে প্রতিবন্ধকতার কারনে হুমকির মুখে পড়েছে কৃষি জমি।
প্রায় ৬০/৭০ বছর পূর্বে সর্বশেষ খনন কাজ হয়েছে সীতারাম খালের ফরিদগঞ্জ ৫ নং পূর্ব গুপ্টি ইউনিয়নের ঘনিয়া কুয়াজী বাড়ী থেকে বাঘেরকান্দা পর্যন্ত।
অপরিকল্পিতভাবে বর্জ্যফেলা, দোকান নির্মাণ, বাসাবাড়ি নির্মাণের কারনে ইতিপূর্বে খালটি রূপ নিয়েছে অবৈধ ময়লার ভাগাড়ে। যার ফলশ্রুতিতে গত ৪/৫ বছর পর্যন্ত কৃষকের শেষ ভরষা পানি প্রবাহটুকুও বন্ধ হয়ে গিয়েছে।
এমতাবস্থায় ঘনিয়া কুয়াজী বাড়ী থেকে বাঘেরকান্দা পর্যন্ত ২৩০০ মিটারের এ জায়গাটুকুতে খালের খনন কাজ জরুরী হয়ে পড়েছে বলে জানান এলাকাবাসীরা।
গত (২৭ নভেম্বর ২০২২) কৃষকের জোর দাবিতে স্থানীয় চেয়ারম্যান শাহজাহান পাটওয়ারী, ৮নং ওয়ার্ড ইউপি সদস্য, আল আমিন পাটওয়ারী, ইউপি সদস্য তুহিন ও দুই গ্রামের গণ্যমান্য ব্যাক্তিবর্গ সহ এলাকাবাসীর উপস্থিতিতে খননের উদ্যোগ গ্রহণ করে একটি বৈঠকে সম্মিলিত সম্মতির ভিত্তিতে BADC চাঁদপুর বরাবর লিখিত আবেদন প্রেরণ করে।
পরবর্তীতে প্রয়োজন অনুভব করে গত ( ২৫ ডিসেম্বর ২০২২ ) BADC  কুমিল্লা-চাঁদপুর-ব্রাহ্মণবাড়িয়া জেলা সেচ এলাকা উন্নয়ন প্রকল্পের আওতায় স্থানীয় ইউপি সদস্য তুহিনের তত্বাবধানে ঘনিয়া কুয়াজী বাড়ী থেকে বাঘেরকান্দা পর্যন্ত ২৩০০ মিটারের এ জায়গাটুকুতে খাল খনের অনুমোদন প্রদান করে।
এদিকে গত (১৬ জানুয়ারী ২০২৩ ) আনুষ্ঠানিক ভাবে খালটির খনন কাজ শুরু করে প্রায় ৮০০ মিটার খনন কাজ সম্পূর্ণ হওয়ার পর গত ( ৪ ফেব্রুয়ারী ২০২৩ ) একটি পরিবার ৩০০ ফিট যায়গা নিজের দাবি করে কোর্টে একটি মামলা দায়ের করে দেয়ওয়ায় বাধাগ্রস্ত হয়ে খননের বাকি কাজটুকু বন্ধ করে দিতে বাধ্য হয় (BADC)।
বৃহস্পতিবার ( ৯ ফেব্রুয়ারী ) ঘটনাস্থলে গেলে স্থানীয় ইউপি সদস্য তুহিন হোসেন জানান, এ সীতারাম খালের প্রবাহিত পানিদ্বারা শত শত বছর ধরেই অত্র দুই/তিন গ্রামের মানুষ চাষাবাদ করে তাদের জীবিকা নির্বাহ করে আসছে। কিন্তু একটি অপরিণামদর্শী পরিবার ক্ষমতার অপব্যাবহার করে গ্রাম্য সাধারণ মানুষের সরলতার সুযোগ কাজে লাগিয়ে পরিকল্পিতভাবে খালের যায়গাটুকু নিজের নামে করে নিয়েছে। পরিবারটি ধিরে ধিরে প্রায় পূর্ণ যায়গাটুকুই মাটি দিয়ে ভরাট করে নিজের বসতবাড়ী নির্মাণ করেছে। যার ফলে জলাবদ্ধ হয়ে পড়ে দুই/তিন গ্রাম। পানি প্রবাহিত না হওয়ায় অনাবাদী হয়ে পড়ে প্রায় হাজার একর ফসলী জমী বিপাকে পড়েছে কৃষকরা। এখন খনন কাজেও প্রতিবন্ধকতা তৈরী করেছে পরিবারটি।
এ ব্যাপারে BADC অফিসার ইঞ্জিনিয়ার ইমরুল কায়েস মির্জা কিরন জানান,
৩০০ ফিট যায়গার জন্য বাধাগ্রস্ত হয়েছি।
এ ব্যাপারে একটি পরিবার জমি নিজের মালিকানা দাবি করে মামলা করে দিয়েছে। আমরা সমস্যা সমাধানে চেষ্টা চালাচ্ছি।
কৃষকদের জীবনমান উন্নয়নে এ খালের প্রবাহিত পানির মাধ্যমে চাষাবাদের বিকল্প নেই। তাই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে দ্রুত সমস্যা সমাধান করে খনন কাজ সম্পূর্ণ করার জোর দাবী জানান তারা।


এই বিভাগের আরও খবর