শিরোনাম:
ফরিদগঞ্জে কুকুরের কামড়ে আহত ২০ কচুয়ায় মাদক মামলায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার মেঘনায় কার্গোর ধাক্কায় তলা ফেটেছে সুন্দরবন -১৬ লঞ্চের, নারী নিখোঁজ ষোলঘর আদর্শ উবি’র ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডঃ হুমায়ূন কবির সুমন কচুয়ায় নবযোগদানকৃত প্রাথমিক শিক্ষা অফিসারকে শিক্ষক সমিতি শুভেচ্ছা মতলব উত্তরে লেপ-তোশক তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা উপাদী উত্তর ইউনিয়নে দীপু চৌধুরীর স্মরণে মিলাদ ও দোয়া পশ্চিম সকদী ডিবি উচ্চ বিদ্যালয়ে নবগঠিত কমিটির দায়িত্ব গ্রহন মেঘনা নদীতে গোসল করতে গিয়ে তলিয়ে গেছে এক যুবক ফরিদগঞ্জের ঘনিয়া দরবার শরীফের পীরের সঙ্গে ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার সাক্ষাৎ

শাহরাস্তিতে ঝুঁকিপূর্ণ বাঁশের সাকো দিয়ে ৪৫টি পরিবারের চলাচল

reporter / ২১৭ ভিউ
আপডেট : সোমবার, ২০ নভেম্বর, ২০২৩

শাহরাস্তিতে ঝুঁকিপূর্ণ বাঁশের সাকো দিয়েই বছরের পর বছর ৪৫ টি পরিবারের লোকজন চলাচল করছে। উপজেলার চিতোষী পশ্চিম ইউনিয়নের ৮নং ওয়ার্ডের খেড়িহর (বাবুপুর) বীর মুক্তিযোদ্ধা মজিবুল হকের বাড়িতে যাতায়াতের এ রাস্তা না থাকায় অবর্ণনীয় দুর্ভোগের শিকার তারা।

জানা যায় বাড়ির যাতায়াতের রাস্তা না থাকায় পুকুরপাড় দিয়ে নিজস্ব অর্থায়নে নির্মিত ১৫০ ফুট লম্বা বাসের সাঁকো দিয়ে প্রতিনিয়তই চলাচল করছেন স্কুল, কলেজ, মাদ্রাসা পড়ুয়া শিক্ষার্থী ও বাড়ির লোকজন। এছাড়াও মাঠের সোনালী ফসল নিয়ে বাড়িতে আসার রাস্তা না থাকায় কৃষক এবং অন্যান্য লোকজন চলাচলে দুর্ভোগে পড়তে হচ্ছে। এতে প্রায়ই দুর্ঘটনায় শিকার হচ্ছে শিশুরা। প্রাকৃতিক দুর্যোগ বা বৃষ্টি বাদলে তাদের কষ্টের সীমা থাকে না।

ওই বাড়ির আনোয়ারা বেগম জানান, পূর্ব পুরুষের সময় থেকে পুকুরের পাড় দিয়ে যাতায়াত করতেন তারা। বর্তমানে পুকুরের পাড় ভেঙ্গে তলিয়ে যাওয়ায় বাড়ির লোকজন ও স্কুল পড়ুয়া ছাত্রছাত্রীদের যাতায়াতে কষ্ট হচ্ছে। বাড়ীর লোকজন ১৫০ ফুট লম্বা বাশের সাঁকো দিয়ে যাতায়াত করলেও বর্তমানে বাঁশের সাঁকোটি জরাজীর্ণ হওয়ায় ঝুঁকি নিয়ে তাদের যাতায়াত করতে হয়। একই বাড়ির আবুল কালাম, আব্দুর রহমান, আল আমিন, মহিবুল্লাহ ও পেয়ারা বেগম জানান, যাতায়াতের রাস্তা না থাকায় বাঁশের সাঁকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হয়। তারা আরও জানান, এ বাড়িতে ৪৫টি পরিবারের সাড়ে ৩শ থেকে ৪শজন লোক বসবাস করে আসছি। আমাদের রাস্তা না থাকায় বাড়ির লোকজন এবং একজন লোক অসুস্থ বা মারা গেলে নেওয়ার মতো রাস্তা নেই। তারা স্থানীয় এমপি মেজর (অবঃ) রফিকুল ইসলাম বীর উত্তম এবং সংশ্লিষ্ট প্রশাসনের আকর্ষণ করেছেন।

এ বিষয়ে চিতোষী পশ্চিম ইউপি চেয়ারম্যান জোবায়েদ কবির বাহাদুর জানান তাদের বাড়ি থেকে পাকা রাস্তায় উঠার একমাত্র রাস্তা পুকুর পাড়। বর্তমানে মৎস্য চাষের কারণে পুকুরের পাড় ভেঙ্গে গেছে। এ বাড়িতে সাড়ে ৩শ লোক বসবাস করেন। মানবিক কারণে তাদের এ রাস্তাটি করে দেওয়া দরকার। তবে ব্যক্তি মালিকানা সম্পত্তিতে রাস্তা করতে গেলে কিছু নিয়ম নীতি আছে। তারা অনাপত্তি দিলে আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে রাস্তাটি করে দেওয়ার জন্য চেষ্টা করব।


এই বিভাগের আরও খবর