শিরোনাম:
ফরিদগঞ্জে কুকুরের কামড়ে আহত ২০ কচুয়ায় মাদক মামলায় সাজাপ্রাপ্ত আসামী গ্রেপ্তার মেঘনায় কার্গোর ধাক্কায় তলা ফেটেছে সুন্দরবন -১৬ লঞ্চের, নারী নিখোঁজ ষোলঘর আদর্শ উবি’র ম্যানেজিং কমিটির সভাপতি অ্যাডঃ হুমায়ূন কবির সুমন কচুয়ায় নবযোগদানকৃত প্রাথমিক শিক্ষা অফিসারকে শিক্ষক সমিতি শুভেচ্ছা মতলব উত্তরে লেপ-তোশক তৈরিতে ব্যস্ত সময় পার করছে কারিগররা উপাদী উত্তর ইউনিয়নে দীপু চৌধুরীর স্মরণে মিলাদ ও দোয়া পশ্চিম সকদী ডিবি উচ্চ বিদ্যালয়ে নবগঠিত কমিটির দায়িত্ব গ্রহন মেঘনা নদীতে গোসল করতে গিয়ে তলিয়ে গেছে এক যুবক ফরিদগঞ্জের ঘনিয়া দরবার শরীফের পীরের সঙ্গে ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার সাক্ষাৎ

চাঁদপুরে সাংবাদিকদের ফ্যাক্ট-চেকিং বিষয়ে অভিজ্ঞতা বিনিময় দিনব্যাপী কর্মশালা

reporter / ২৩৯ ভিউ
আপডেট : রবিবার, ২৩ জুলাই, ২০২৩

নিজস্ব প্রতিবেদকঃ
চাঁদপুরে কর্মরত ১২ জন সাংবাদিককে নিয়ে গুজব বা প্রোপাগান্ডা রোধে তথ্যের সত্যতা যাচাই (ফ্যাক্ট-চেকিং) বিষয়ে অভিজ্ঞতা বিনিময়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
গতকাল (২৩ জুলাই) রোববার সকালে চাঁদপুর রিসোর্ট এন্ড রেস্টুরেন্টে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে মিডিয়া সংস্থা ইন্টারনিউজের সহযোগিতায় বেসরকারি সংস্থা সিসিডি বাংলাদেশ এই কর্মশালার আয়োজন করে।
কর্মশালায় তথ্যের সত্যতা যাচাই (ফ্যাক্ট-চেকিং) বিষয়ে অভিজ্ঞতা বিনিময়ে প্রশিক্ষণ প্রদান করেন চাঁদপুর টেলিভিশন সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক, যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার কাদের পলাশ।
তিনি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে সতর্কতামূলক বেশ কিছু গুরুত্বপূর্ণ কৌশল তুলে ধরেন। পরে কর্মশালায় মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহণকারী অন্যান্য সাংবাদিকরাও পেশাগত দায়িত্ব পালনের সময় সঠিক সাংবাদিকতার ইতিবাচক নানা দিক নিয়ে আলোচনা করেন। গুজব সাংবাদিকতায় কতোটা নেতিবাচক প্রভাব ফেলে তাও আলোচনায় উঠে আসে।
কাদের পলাশ বলেন, সংবাদে তথ্যের ঘাটতি বা ভুলতথ্য থাকাটাই উচিত নয়। বাস্তবতার নিরীখে কোন ঘটনা নিয়ে তথ্য সংগ্রহ, সংবাদ লেখা ও সংবাদ পরিবেশনার ক্ষেত্রে সংবাদটির সঠিক তথ্যনির্ভর ও বিশ্বাসযোগ্যতার দিকটিকে গুরুত্ব দিতে হবে। সংবাদে তথ্যের ঘাটতি, তথ্যের অসঙ্গতি, ভুল তথ্য, অসত্য তথ্য, কুতথ্য, অপতথ্য, সংবাদের উৎস বা সূত্রের বাস্তবতা না থাকা, অর্থাৎ কোন হীন উদ্দেশ্যে মনগড়া তথ্যের ভিত্তিতে প্রকাশিত সংবাদ ও সংবাদের তথ্যগুলো গুজবে রূপ নিতে পারে। আর এই গুজব থেকে সমাজে বিশৃংখলা কিংবা প্রাণহানির মতো ঘটনারও উদ্ভব হয়। তাই এই গুজব বা প্রোপাগান্ডা ছড়াতে পারে এমন ঘটনার তথ্য সংগ্রহের ক্ষেত্রে প্রাপ্ত তথ্যগুলোর সত্যতা বা বাস্তবতা যাচাইয়ে সর্বাধিক গুরুত্ব দিতে হবে।
তিনি বলেন, এ ধরনের প্রশিক্ষণ কর্মশালায় প্রাপ্ত অভিজ্ঞতার মাধ্যমে সঠিক সংবাদ প্রকাশে আরও দায়িত্বশীল হওয়ার সুযোগ হলো। সমাজ ও দেশের স্বার্থে গুজব ছড়ানো যাবে না। সব ধরনের প্রশিক্ষণে সাংবাদিকদের মনযোগী হওয়ার আহ্বান জানান তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বা অন্যকোন ডিজিটাল মাধ্যমে কোন ঘটনার সংবাদ পেয়ে তার সত্যতা যাচাই না করে বা ক্রস চেক না করে সংবাদ মাধ্যমে তা প্রচার করা যাবে না। ফেসবুকে কোন স্ট্যাটাস দিয়ে মতামত প্রকাশের ক্ষেত্রেও সাংবাদিকদের সতর্ক থাকা উচিত।
প্রশিক্ষণ কর্মশালায় চাঁদপুর জেলায় কর্মরত ১২ জন সাংবাদিক অংশ নেন। তারা হলেন- দৈনিক শপথ পত্রিকার সম্পাদকীয় প্রধান আবু ইউসুফ, দৈনিক ভোরের কাগজের কচুয়া উপজেলা প্রতিনিধি রাকিবুল হাসান, ভোরের ডাক পত্রিকার চাঁদপুর প্রতিনিধি বিল্লাল ঢালী, ডিবিসি নিউজের চাঁদপুর প্রতিনিধি নজরুল ইসলাম আতিক, আনন্দ টেলিভিশনের চাঁদপুর প্রতিনিধি এইচ.এম নিজাম, বাংলা টিভির চাঁদপুর প্রতিনিধি, আতিকুর রহমান রুবেল, এশিয়ান টেলিভিশনের মতলব প্রতিনিধি সুমন আহমেদ, খোলা কাগজ পত্রিকার হাইমচর উপজেলা প্রতিনিধি সবুজ হোসাইন, শাহরাস্তি উপজেলা প্রতিনিধি আহসান হাবিব পাটওয়ারী, দৈনিক শপথ পত্রিকার স্টাফ রিপোর্টার সাগর আচার্য্য, দৈনিক খোলা কাগজ পত্রিকার ফরিদগঞ্জ উপজেলা প্রতিনিধি মোঃ ফাহাদ খান, পপুলার বিডিনিউজের যুগ্ম বার্তা সম্পাদক হোসেন বেপারী।


এই বিভাগের আরও খবর